শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

নেতানিয়াহুর পদত্যাগ চাই ৭২ ভাগ ইসরাইলি

নেতানিয়াহুর পদত্যাগ চাই ৭২ ভাগ ইসরাইলি

স্বদেশ ডেস্ক:

৭২ ভাগ ইসরাইলি মনে করেন যে- ৭ অক্টোবর ব্যর্থতার জেরে নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত।

শনিবার টাইমস অফ ইসরাইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে শুক্রবার প্রকাশিত চ্যানেল ১২ -এর এক জরিপের ফলাফলের বরাত ‍দিয়ে জানানো হয়, ৭২ শতাংশ ইসরাইলি মনে করেন, ৭ অক্টোবরের ব্যর্থতার জন্য প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পদত্যাগ করতে হবে।

এর মধ্যে ৪৪ শতাংশ মনে করেন নেতানিয়াহুকে অবিলম্বে পদত্যাগ করা দরকার, অন্য ২৮ শতাংশ মনে করেন যে- যুদ্ধ শেষ হলে তার পদত্যাগ করা উচিত।

জরিপে দেখা গেছে, যারা নিজেদেরকে সরকারের সমর্থক হিসেবে মনে করেন তাদের মধ্যে ৫০ শতাংশ বিশ্বাস করেন যে- নেতানিয়াহুকে তার মেয়াদ শেষ হওয়ার আগেই পদ ছেড়ে দিতে হবে। ৪২ শতাংশ সমর্থক বলেছেন, তার মেয়াদের শেষ পর্যন্ত দেখা উচিত।

জরিপে আরো দেখা গেছে যে- জনসাধারণ নেতানিয়াহুকে ৭ অক্টোবরের বিপর্যয়ের জন্য সবচেয়ে বেশি দায়ী বলে মনে করেন। ওই দিন প্রায় ৩০০০ হামাস-নেতৃত্বাধীন যোদ্ধারা ইসরাইলে হামলা চালায়। এ সময় ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয় ও ২৫১ জনকে পণবন্দী করে হামাস।

২৯ শতাংশ ইসরাইলি বলেছেন, ৭ অক্টোবরের বিপর্যয়ের জন্য নেতানিয়াহু সবচেয়ে বেশি দায়ী। ১৮ শতাংশ বলেছেন, সাবেক সামরিক গোয়েন্দা প্রধান আহরন হালিভা দায়ী ছিলেন। ১০ শতাংশ আইডিএফ চিফ অফ স্টাফ হার্জি হালেভিকে দায়ী করেছেন। ৭ শতাংশ শিন বেট প্রধান রনেন বারকে দায়ী করেছেন এবং মাত্র ৪ শতাংশ দায়ী করেছেন প্রতিরক্ষামন্ত্রী ইয়ুভ গ্যালান্টকে।

দায়ীদের মধ্যে নেতানিয়াহুই একমাত্র ব্যক্তি যিনি বিপর্যয়ের জন্য দোষ স্বীকার করেছেন।

জরিপে হামাসের সাথে একটি চুক্তির জন্য ব্যাপক জনসমর্থনও পাওয়া গেছে। যাতে যুদ্ধবিরতি এবং বন্দীদের ফিরিয়ে আনার পক্ষে ৬৪ শতাংশ এবং বিপক্ষে ১৫ শতাংশ মত দিয়েছেন। আর ২১ শতাংশ কোনো মতামত দেননি।
সূত্র : টাইমস অফ ইসরাইল

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877